SDG লক্ষ্যপূরণে আমরা

GOAL #1: NO POVERTY

যেহেতু বিশ্বের 3 বিলিয়ন দরিদ্র মানুষ $2.50/দিনের কম আয় করে এবং তাদের জীবিকা নির্বাহের জন্য প্রায় সম্পূর্ণভাবে উৎপাদনশীল জমির উপর নির্ভর করে, তাই পুনঃবনায়ন তাৎক্ষণিক কর্মসংস্থানের ব্যবস্থা করে, সময়ের সাথে সাথে খাদ্য ও বিল্ডিং উপকরণ উৎপাদনের জমির ক্ষমতা বৃদ্ধি করে এবং রক্ষা করে তাদের জীবনকে উন্নত করতে পারে। চরম আবহাওয়া ঘটনা থেকে অবকাঠামো. দারিদ্র্য দূরীকরণের যে কোন প্রচেষ্টার মধ্যে সুস্থ, সু-পরিচালিত বন, জলাশয় এবং মাটির একটি শক্ত ভিত্তি তৈরি করা উচিত।

GOAL #2: ZERO HUNGER

36% ফসলি জমি, বন এবং চারণভূমি ব্যবস্থা হ্রাস পাচ্ছে উত্পাদনশীলতা, যা 2.5 বিলিয়নেরও বেশি লোকের জন্য খারাপ খবর যা তাদের জীবিকা নির্বাহের জন্য কৃষির উপর নির্ভরশীল। এটি বিশ্বব্যাপী ক্ষুধা এবং খাদ্য নিরাপত্তাহীনতার মূল চালক। ক্ষয়প্রাপ্ত বন পুনরুদ্ধার করা, বৃক্ষ রোপণ করা এবং কৃষি অঞ্চলে কৃষি বনায়নের মাধ্যমে টেকসই কৃষির প্রচার করা অর্থনৈতিক মঙ্গল এবং ক্ষুদ্র কৃষকদের জীবিকা রক্ষা করে ক্ষুধা নিবারণ করতে পারে।

GOAL #3: GOOD HEALTH AND WELL-BEING

সময়ের সাথে সাথে টেকসই, উচ্চ মানের খাদ্য ও জল সরবরাহ করে - এবং রোগের ঘটনা এবং সংক্রমণ কমিয়ে বনায়ন মানব স্বাস্থ্যের উন্নতি করতে পারে। এবং গাছের উপকারিতা সেখানেই থামে না: স্বাস্থ্য সুবিধার পাশাপাশি, বনগুলি সমস্ত পশ্চিমা ওষুধের 25% এর ঐতিহ্যগত প্রতিকার এবং মূল উপাদানগুলি সরবরাহ করে। একটি অতিরিক্ত বোনাস হল যে তাদের মধ্যে বা কাছাকাছি সময় কাটানো মানসিক স্বাস্থ্যের উল্লেখযোগ্যভাবে উন্নতি করতে দেখা গেছে।

GOAL #4: QUALITY EDUCATION

চাকরি প্রদান এবং ল্যান্ডস্কেপ পুনরুদ্ধার করার পাশাপাশি, আমাদের অনেক অংশীদার টেকসই কৃষি বনায়ন, ভূমি ব্যবহার অনুশীলন, সাইট মনিটরিং এবং মাইক্রো-ইকোনমিক্সের মতো বিষয়গুলি সম্পর্কে পুনর্বনায়ন সম্প্রদায়কে শিক্ষিত করে। আমরা দেখেছি যে বৃক্ষ রোপণ এবং তাদের রক্ষণাবেক্ষণ সরাসরি আয় বৃদ্ধি করে এবং খাদ্য এবং জ্বালানী কাঠের মতো মৌলিক প্রয়োজনীয়তাগুলি সুরক্ষিত করার জন্য ব্যয় করা সময় কমিয়ে শিক্ষার প্রচার করে। এটি পিতামাতাদের তাদের সন্তানদের শিক্ষিত করার জন্য আরও সময় এবং অর্থ দেয়।

GOAL #5: GENDER EQUALITY

কম ইকোসিস্টেম পরিষেবা সহ অবনমিত ল্যান্ডস্কেপগুলি মহিলাদের জল পেতে, জ্বালানী কাঠ সংগ্রহ এবং খাদ্য সংগ্রহের ক্ষমতার উপর মারাত্মক চাপ সৃষ্টি করে। স্বাভাবিকভাবেই, পুনর্বনায়ন লিঙ্গ সমতা উন্নত করে এবং মানসম্পন্ন পুষ্টিতে তাদের প্রবেশাধিকার বৃদ্ধি করে এবং তাদের সামগ্রিক খাদ্য নিরাপত্তা উন্নত করে নারীদের ক্ষমতায়ন করে। নারী-চালিত এবং নারী-সংহত সমবায়ের সাথে অংশীদারিত্বের মাধ্যমে, আমরা নারীদের তাদের স্থানীয় ল্যান্ডস্কেপ পুনরুদ্ধার করতে এবং কৃষিবন ফসলের মাধ্যমে তাদের পারিবারিক আয় বৃদ্ধিতে সহায়তা করে সেই ক্ষমতায়ন গড়ে তুলি।

GOAL #6: CLEAN WATER AND SANITATION

জলই জীবন, এবং পরিষ্কার, প্রচুর জলের অ্যাক্সেস প্রায় 2 বিলিয়ন মানুষের জীবনকে উল্লেখযোগ্যভাবে উন্নত করতে পারে যারা দূষণ এবং বন এবং জলাভূমির অবক্ষয়ের কারণে জলের চাপ অনুভব করে। ভূমি ব্যবস্থাপনা এবং জলচক্রের মধ্যে সংযোগের কারণে — এবং জল ক্যাপচারিং, ফিল্টারিং এবং ধরে রাখার ক্ষেত্রে গাছগুলি যে মূল ভূমিকা পালন করে — পুনর্বনায়ন উল্লেখযোগ্যভাবে জল সরবরাহের উন্নতি করতে পারে৷

GOAL #7: DECENT WORK AND ECONOMIC GROWTH

যেকোন শক্তির উৎসের নাম বলুন, এবং এর নিষ্কাশন এবং অবকাঠামোতে সম্ভবত জমির প্রভাব রয়েছে, কিন্তু জৈব শক্তির নিঃসন্দেহে বায়ু, সৌর এবং জীবাশ্ম জ্বালানির চেয়ে বড় বন উজাড়ের পদচিহ্ন রয়েছে। তারপরে, পুনর্বনায়ন এবং টেকসই ভূমি ব্যবস্থাপনা পরিবেশগতভাবে অমূল্য প্রাথমিক বনের উপর পুনর্বনায়নের চাপ কমিয়ে তাদের স্থায়িত্বকে উল্লেখযোগ্যভাবে উন্নত করতে পারে। এবং এটি কয়লা, গ্যাস এবং পেট্রোলিয়াম-ভিত্তিক জ্বালানীর জন্য খনির ভূমি ক্ষয়কারী প্রভাবগুলি নিরাময়েও সাহায্য করতে পারে।

GOAL #8: DECENT WORK AND ECONOMIC GROWTH

ইতিহাস জুড়ে, মানব সমাজ এবং অর্থনীতিগুলি স্বাস্থ্যকর বাস্তুতন্ত্রের পিছনে বেড়েছে যা খাদ্য, জ্বালানী এবং বিশুদ্ধ জল সরবরাহ করে — এবং আজ সে সম্পর্কে সামান্য পরিবর্তন হয়েছে। বীজ সংগ্রহ থেকে শুরু করে ক্রমবর্ধমান এবং চারা রোপণ, প্রকল্প পরিচালনা, রোপণের স্থানগুলি পর্যবেক্ষণ করা এবং টেকসই কৃষি বনায়নের মাধ্যমে খাদ্য শস্য বৃদ্ধি করা, পুনর্বনায়ন প্রত্যক্ষ ও পরোক্ষভাবে কর্মসংস্থান এবং অর্থনৈতিক কার্যকলাপ সৃষ্টি করে — এবং স্থানীয় অর্থনীতিতে গভীর প্রভাব ফেলতে পারে।

GOAL #9: INDUSTRY, INNOVATION, AND INFRASTRUCTURE

"গুণমান, নির্ভরযোগ্য, টেকসই, এবং স্থিতিস্থাপক অবকাঠামো" বিকাশের জন্য স্বাস্থ্যকর বন এবং জমি প্রয়োজন যা বন্যা, ভূমিধস, ধূলিঝড় এবং অন্যান্য হুমকি কমানোর জন্য পর্যাপ্তভাবে পরিচালিত এবং পুনরুদ্ধার করা হয়। জমির অবনতি এবং রক্ষণাবেক্ষণ বিলম্বিত করা নতুন এবং বিদ্যমান অবকাঠামোর উপর চাপ সৃষ্টি করে, এর আয়ুষ্কালকে ছোট করে এবং এর দীর্ঘমেয়াদী কার্যকারিতা হ্রাস করে। বিপরীতে, স্বাস্থ্যকর বাস্তুতন্ত্র তাদের সমর্থন করবে এবং পরিপূরক করবে। সেখানেই বৃক্ষ রোপণের সহজ কাজ সুস্থ সমৃদ্ধিশীল সম্প্রদায় তৈরি করতে সাহায্য করতে পারে।

GOAL #10: REDUCED INEQUALITIES

অসমতা প্রায়শই জমির অবক্ষয়ের দিকে নিয়ে যায় কারণ অনগ্রসর সম্প্রদায়গুলি জ্বালানী কাঠের জন্য বন কাটে, খাদ্যের জন্য বন্যপ্রাণী শিকার করে এবং কৃষির জন্য পরিষ্কার জমি। অন্যদিকে, বনায়ন আয় বাড়াতে পারে, জমিকে আরও বেশি উৎপাদনশীল করে তুলতে পারে এবং আরও উর্বর জমিতে অভিবাসনের প্রয়োজনীয়তা কমাতে পারে। সঠিকভাবে সম্পন্ন হয়েছে, গাছ লাগানো মানুষ এবং গ্রহের জন্য একটি জয়-জয়!

GOAL #11: SUSTAINABLE CITIES AND COMMUNITIES

বৃক্ষ রোপণ শহুরে এবং শহরতলির এলাকায় গুরুত্বপূর্ণ ইকোসিস্টেম পরিষেবাগুলি পুনরুদ্ধার করতে সাহায্য করতে পারে - এবং গ্রামীণ এলাকায় যা তাদের খাদ্য, জল, শক্তি এবং কাঁচা বিল্ডিং উপকরণ সরবরাহ করে। যখন জল, মাটি এবং বায়ুর গুণমান উন্নত হয়, তখন পরিবেশগত ঝুঁকি এবং আকস্মিক বন্যা, শ্বাসযন্ত্রের অসুস্থতা এবং UHI প্রভাবের মতো প্রভাবগুলি হ্রাস পায়। এবং শহুরে বনের জন্য ব্রাউনফিল্ড এলাকা পুনরুদ্ধার করা শহুরে স্থিতিস্থাপকতা বাড়াতে পারে এবং গ্রামীণ আবাসস্থল থেকেও চাপ কমাতে পারে।

GOAL #12: RESPONSIBLE CONSUMPTION AND PRODUCTION

ভূমি থেকে কৃষিজাত পণ্য, বনজ পণ্য, শক্তি এবং খনিজ উৎপাদন ও আহরণের আরও টেকসই উপায় বিকাশে পুনর্বনায়ন এবং বন বিজ্ঞানের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। সম্পদের আন্তঃসংযুক্ততা এবং প্রাপ্যতা সিদ্ধান্ত জানায় এবং উদ্ভাবনকে চালিত করে, আমাদের করতে এবং আরও ভাল হতে সাহায্য করে।

GOAL #13: CLIMATE ACTION

স্বাস্থ্যকর গাছ ক্ষতিকারক কণা দূষণকারী এবং GHG শোষণ এবং সঞ্চয় করে গ্রহকে শীতল করে — আসলে, একটি পরিপক্ক গাছ বছরে গড়ে 22lbs CO2 শোষণ করতে পারে। বৃক্ষ রোপণ বাস্তুতন্ত্রের স্থিতিস্থাপকতা বাড়াতে পারে, জলবায়ু পরিবর্তনের প্রভাব কমিয়ে আনতে সাহায্য করতে পারে এবং পরিবর্তনশীল অবস্থার সাথে খাপ খাইয়ে নিতে জনগণ ও সরকারকে সময় দিতে পারে। পরিবেশগতভাবে উপযুক্ত এলাকায় স্থানীয় চারা রোপণ করা মাটি এবং জীববৈচিত্র্যের ক্ষতি প্রতিরোধ করতে পারে এবং মানুষের সুস্থতা উন্নত করতে পারে।

GOAL #14: LIFE BELOW WATER

সবকিছুই সংযুক্ত — এবং এটি স্থলজ এবং মহাসাগরীয় বাস্তুতন্ত্রের জন্যও যায়! প্রকৃতপক্ষে, ভূমিতে যা কিছু ঘটে তার সমুদ্রের জন্য প্রভাব রয়েছে — যার মধ্যে রয়েছে পৃষ্ঠের প্রবাহ, পলি প্রবাহ এবং বায়ুমণ্ডলীয় নির্গমন। ভূমি পুনরুদ্ধার তখন, এই পানির নিচের বাস্তুতন্ত্রের উপর চাপ কমায়, তাদের উপকূলীয় সম্প্রদায়ের জন্য অর্থনৈতিক ও সামাজিক সুবিধা প্রদান চালিয়ে যেতে দেয়। আমাদের প্রশান্ত মহাসাগরীয় উত্তর-পশ্চিম পুনর্বনায়ন প্রকল্পের মূল বিষয় হল: অরকাসের জন্য গাছ লাগান!

GOAL #15: LIFE ON LAND

একটি ভাল, আরও টেকসই ভবিষ্যত গড়ে তোলার জন্য পুনর্বনায়ন এবং সংরক্ষণ অপরিহার্য যেখানে দারিদ্র্য হ্রাস করা হয়, খাদ্য ও জল পাওয়া যায়, জীববৈচিত্র্য সুরক্ষিত হয় এবং টেকসই জীবিকা সম্ভব। স্বাস্থ্যকর বন = সুখী মানুষ!

GOAL #16: PEACE, JUSTICE, AND STRONG INSTITUTIONS

যখন জমির অবনতি হয় এবং খাদ্য সরবরাহ কম হয়, তখন মানুষের জনসংখ্যা অপরিহার্যভাবে মৌলিক বেঁচে থাকার দিকে মনোনিবেশ করে, যা সম্পদের দ্বন্দ্ব এবং প্রতিযোগিতার দিকে পরিচালিত করতে পারে। এই "তাড়াহুড়ো" তারপর আরও অবক্ষয় এবং বন উজাড় করে। বন পুনরুদ্ধার করা এই প্রবণতাগুলিকে বিপরীত করতে এবং সম্প্রদায়ের মধ্যে সংঘর্ষের সম্ভাবনা কমাতে সাহায্য করতে পারে।

GOAL #17: PARTNERSHIPS FOR THE GOALS

পুনঃবনায়ন সংস্থা এবং সরকারগুলির মধ্যে অংশীদারিত্বকে উত্সাহিত করতে পারে, স্থানীয় উদ্যোগগুলিকে আঞ্চলিক, জাতীয় এবং আরও অনেক কিছুতে বর্ধিত করার অনুমতি দেয়। গাছ লাগানোর জন্য একসাথে কাজ করার মাধ্যমে যে সম্পর্কগুলি তৈরি করা হয় তা তহবিল এবং অন্যান্য সংস্থানগুলিতে অ্যাক্সেস পাওয়ার ক্ষেত্রে সমস্ত পার্থক্য তৈরি করতে পারে।

Shopping Cart